ইউটিউব ভিডিও এস ই ও তে ৯ টি গুরুত্বপূর্ণ কাজ।

ইউটিউব ভিডিও এস ই ও

ইউটিউব ভিডিও এস ই ও তে ৯ টি গুরুত্বপূর্ণ কাজ।
ইউটিউব ভিডিও এস ই ও তে আপনাদের স্বাগতম। আজকে আমরা জানবো

কিভাবে ইউটিউব ভিডিও এস ই ও করে ফাস্ট পেজে আনা যায়।

আগে থেকেই বলে রাখি এই টিউটোরিয়াল টা ইউটিউবে যারা একদমি নতুন তাদের জন্য। তো কথা না বাড়িয়ে চলুন শুরু করি প্রথমে যে বিষয় আমাদের মাথায় রাখতে হবে সেটা হচ্ছে আমাদের ভিডিও কোয়ালিটি। ফাস্ট পেজে আসতে চাইলে অবশ্যই ভিডিও এর মান ভালো হতে হবে। এখন কোয়ালিটি বলতে?  আপনার ভিডিওতে দেখার মত কিছু থাকতে হবে। যাতে মানুষ আপনার ভিডিও দেখে কিছু শিখতে পারে, কিছু জানতে পারে, বা মজা পাই মানে আপনার ভিডিও মানুষের উপকারে আসে। আর একটা বিষয় আপনার ভিডিও লাইক শেয়ার পাওয়ার মত যোগ্যতা থাকতে হবে। আমি মনে করলাম আপনার ভিডিও কোয়ালিটি ভালো। তাহলে যে কাজ গুলো করে ফাস্ট পেজে নিয়ে আসতে পারেন আপনি আপনার ইউটিউব ভিডিও

১. আপনার ভিডিও এর কি-ওয়ার্ড রিচার্জ করুন।


এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে কেন কি-ওয়ার্ড রিচার্জ করব?

  ধরুন আপনি একটি ভিডিও তৈরি করেছেন How to make a website এখন কথা হল আপনি কিভাবে বুঝবেন যে অনলাইনে মানুষ How to make a website এর সাথে কোন শব্দ ব্যবহার করছে। এবং কত জন লোক এটা খুজতেছে। এটা জানার জন্যে আপনাকে অবশ্যই কি-ওয়ার্ড রিচার্জ করতে হবে। তাই কি-ওয়ার্ড রিচার্জ ছাড়া ইউটিউব ভিডিও যাংকিং করা অনেকটা অন্ধকারে ঢিল দেওয়ার মত। আর কি-ওয়ার্ড সিলেক্ট এর বেলায় চেষ্টা করবেন যেটার সার্চ ভেলু বেশি এবং কম্পিটিটর কম।

২. কিভাবে কি-ওয়ার্ড রিচার্জ করবেন?

   কি-ওয়ার্ড রিচার্জ এর জন্যে গুগলে সার্চ দিলে আপনি বিভিন্ন কি-ওয়ার্ড টুলস পাবেন। তবে আমি মনে করি আপনি খুব সহজেই গুগল এডওয়াড একাউন্ট দিয়ে কি-ওয়ার্ড রিচার্জ করতে পারবেন।এডওয়াড একাউন্ট তৈরি করতে কিন্তু আপনার একটি জি-মেইল একাউন্ট লাগবে। আপনি     আপনার জি-মেইল একাউন্ট দিয়ে একটা এডওয়ার্ড একাউন্ট তৈরি করে নিবেন। এডওয়াড একাউন্ট এর ভিতরে কি-ওয়াড প্লেনার নামে একটা টুলস আছে। এই টুলস এ আপনি আপনার কি-ওয়াড লিখে সার্চ দিলে আপনার কাঙ্খিত কি-ওয়াড এর রেজাল্ট আপনার সামনে হাজির হবে।  


৩.ভিডিও এর আর্কষনীয় টাইটেল দিন

  একটা আকর্ষনীয় টাইটেল এর ওপর আপনার ইউটিউব ভিডিও এর রেংকিং বা ভিও অনেকাংশে নির্ভর করে।আকষর্নীয় টাইটেল ভিওআরকে আপনার ভিডিও এর প্রতি আকৃষ্ট করবে এতে আপনার ভিডিও ভিও হবার সম্ভাবনা অনেকাংশে বেড়ে যাবে। আর আপনি চেষ্টা করবেন আপনার টাইটেল এর ভিতরে আপনার কাঙ্খিত কি-ওয়ার্ড রাখার জন্য। টাইটেলে বাড়তি আকর্ষণ যোগ করতে আপনি সাল উল্লেখ্য করতে পারেন। যেমন: How to make a website 2018 কারন কেউ ই চাই না পুরনো ভিডিও দেখতে। কি-ওয়ার্ড শুরুতে রাখতে পারলে আরো ভালো আবার খেয়াল রাখবেন টাইটেল টা যেন অর্থবহ হয়।

৪. আর্কষনীয় থাম্বনেইল দিন মানে আপনার ভিডিও এর ছবি

    আকর্ষনীয় থাম্বনেইল ভিডিও ভিও এর গুরুত্বপূণ ভূমিকা পালন করে। আপনার থার্ম্বনেইল যদি ভালো না হয় তাহলে কিন্তু ভিওআর ভিডিওতে ক্লিক দিবে না। তাই আপনি আপনার ভিডিও এর আশানুরুপ ফল পাবেন না। তাই ভালো থাম্বনেইল দিন আপনার ভিডিওতে।আর যদি ভালো থাম্বনেইল তৈরি করতে না পারেন তাহলে তারাতারি থাম্বনেইল বানানো শিখুন। শেখার জন্যে ইউটিউব কে বেছে নিতে পারেন।


৫. ডিসক্রিপশনের সঠিক ব্যবহার করুন

  আপনার ভিডিও টি কি সম্পর্কিত তা ভিডিও এর ডিসক্রিপশনে বিস্তারিত আলোচনা করুন যাতে আপনার ডিসক্রিপশন পড়ে সহজেই বুঝা যায় এটা কি সম্পকির্ত। ডিসক্রিপশন টা ৩০০ থেকে ৪০০ ওয়ার্ডের হলে ভালো হয়। আপনি যত সহজে সার্চ-ইন্জিনকে বুঝাতে পারবেন আপনি তত বেশি সার্চে ভেলু পাবেন। আর ডিসক্রিপশনে আপনার ভিডিও রিলেটেড কিছু ট্যাগ ব্যবহার করার চেষ্টা করুন।  ডিসক্রিপশন কিন্তু ইউটিউব ভিডিও এস ই ও তে গুরুত্বপূণ ভূমিকা পালন করে।

৬. সঠিক ট্যাগ ব্যবহার করুন

   ট্যাগ সিলেক্ট এর বেলায় চেষ্টা করবেন যেটার সার্চ ভেলু বেশি এবং কম্পিটিটর কম। অবশ্যই আপনি আপনার টাইটেলে একটা হাই-ট্রাফিক কি-ওয়ার্ড রাখুন সেটা যেন আপনার ভিডিও রিলেটেড হয়। আরো কিছু লং-টেইল রিলেটেড কি-ওয়ার্ড আপনি আপনার ট্যাগে ব্যবহার করুন। ট্যাগে আপনি  আপনার কি-ওয়ার্ড গুলো একটু ঘুরিয়ে পেচিয়ে ব্যবহার করার চেষ্টা করুন। যেমন: make a website, website make 2018, website create 2018. শুধু রিলেটেড কি-ওয়ার্ড ব্যবহার করুন  ট্যাগে অসম্পকির্ত ট্যাগ ব্যবহারে বিরত থাকুন কারন এতে আপনার ক্ষতি ছাড়া লাভ নেই।


৭. একটা ওয়েব-সাইট খুলুন

এখন বলতে পারেন এটা আমি কিসের জন্য বললাম যদি আপনি আপনার চ্যানেল এর জন্যে ওয়েব-সাইট খুলুন আপনার যা যা লাভ হবে

 * সার্চ ইন্জিন থেকে বাড়তি ভিজিটর পাবেন।
 * আপনার ইউটিউব ভিডিও এর ব্যাকলিংক পাবেন যা সার্চ ইন্জিনে আপনার ভিডিও এর ভেলু  বাড়বে।
* আপনার অথরিটি বৃদ্ধিতে সাহায্য করবে।
* আপনার চ্যানেল এর পরিচিতি বৃদ্ধি পাবে।
* আপনার ভিও বাড়বে আর যদি মনিটাইজেশন থাকে তাহলে বাড়তি টাকাও পাবেন।

 আপনি চাইলে কিন্তু ফ্রিতে ওয়েব-সাইট খুলতে পারবেন।


ফ্রিতে ওয়েব-সাইট খুলার জন্যে এই ভিডিওটি দেখতে পারেন।






৮. ভিডিও এম্বেড করুন

  আপনার ভিডিও আপনার ওয়েব-সাইট সহ বিভিন্ন সোসিয়াল মিডিয়া, ফোরামে এম্বেড করুন সেই সাথে ডিসক্রিপশন টা দিয়ে দিন। ডিসক্রিপশন সহ দিলে ওয়েব-সাইট এর এডমিন রা কিছু করবেনা কারন এতে সাইটের বাউন্স-রেট ঠিক থাকবে। এম্বেড হচ্ছে একটা শেয়ার অপশন আপনি যখন শেয়ার করতে যাবেন তখন এই অপশন টা পাবেন।

৯. শেয়ার করুন আপনার ইউটিউব ভিডিও

  শেয়ার এর মাধ্যমে আপনার ভিডিও ভাইরাল হওয়ার সম্ভবনা থাকে আর ইউটিউব ভিডিও ফাস্ট পেজে আসতে সোসিয়াল মিডিয়া অনেকটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।তাই বিভিন্ন সোসিয়াল মিডিয়ায় একাউন্ট তৈরি করুন। সেই সাথে আপনার বন্ধু-বান্ধবদের বলুন আপনার ভিডিও শেয়ার করতে।

ও আর একটা কথা আপনি কি সরকারি চাকুরি খবর সবার আগে পেতে চান? 
তাহলে আপনি এই ওয়েবসাইট ভিজিট করতে পারেন: Bdgovtjobs.com

আর কেমন লাগল ইউটিউব ভিডিও এস ই ও টিউটোরিয়াল অবশ্যই কমেন্ট করে জানাবেন।

আরও পড়ুন:



11 comments:

Powered by Blogger.