ইউটিউব থেকে আয় ২০২১ A টু Z ।(আপডেট)

ইউটিউব থেকে আয়


ইউটিউব থেকে আয় ২০২২: আজকে আমরা জানবো কিভাবে একটা একটা ইউটিউব চ্যানেল থেকে আয় করা যায়। ইউটিউব হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ভিডিও শেয়ারিং প্লাটফর্ম। 

ইউটিউব মানুষ বিভিন্ন ভাবে ব্যবহার করে

* কেউ ব্যবহার করে টাকা আয় করার জন্য।
* কেউ ব্যবহার করে জনপ্রিয়তা বা পরিচিতি বৃদ্ধির জন্য।
*কেউ ব্যবহার করে ব্যবসায়িক পরিচিতি বা বৃদ্ধির জন্য।
*কেউ ব্যবহার করে বিনোদন পাওয়ার জন্য।
* আরও বিভিন্ন ভাবে। 

নোট: আপনি যদি বাংলাদেশের চাকরিপ্রার্থী হোন, তাহলে BD Job Circular Website BdgovtJobs.com ভিজিট করতে পারেন।

 আপনার যা যা লাগবে ইউটিউব থেকে আয় করতে

ইউটিউব থেকে আয় ২০২১

১. ইউটিউব সম্পর্কে জ্ঞান

 এখন আপনি বলতে পারেন যে আমি কিসের জন্যে এই কথা বললাম হ্যা আপনি যদি ইউটিউব ‍থেকে টাকা আয় করতে চান তাহলে অবশ্যই ইউটিউব নিয়ম-নীতি সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে।

 যদি একজন গাড়ি চালক যদি রাস্তার নিয়ম-নীতি সম্পর্কে না জানে তাহলে তার একসিডেন্ট করার সম্ভবনাই বেশি। ইউটিউব এর নিয়ম-নীতি আছে আপনি চাইলেই যেকোন ভিডিও আপলোড দিতে পারবেন না আর অনেক কিছু। তাই আপনাকে ইউটিউব সম্পর্কে ভালো জ্ঞান অর্জন করতে হবে। 


২. একটা ইউটিউব চ্যানেল

একটা ইউটিউব চ্যানেল তৈরি করতে হবে। একটা ইউটিউব চ্যানেল তৈরি করা একদম সহজ। আপনার লাগবে একটা জি-মেইল আই ডি। জি-মেইল আই ডি যদি আপনার থাকে তাহলে তো হলই আর না থাকলে একটা জি-মেইল আই ডি তৈরি করে নিবেন।

 তার পর যাবেন www.youtube.com এ তার পর ক্লিক করবেন My channel এ এখন সুন্দর একটা নাম দিন আর ক্লিক করুন Create a channel এ হয়ে গেল আপনার একটা ইউটিউব চ্যানেল। এখন চ্যানেল ভেরিফাই করে ফেলুন। 

ভেরিফাই করার জন্যে আপনাকে লগইন করতে হবে আপনার চ্যানেল এ তারপর ক্লিক করুন My channel এ তারপর ক্লিক করুন channel এ তারপর ক্লিক করুন verify এ তারপর খালি ঘরে আপনার ফোন নাম্বার টা দিয়ে দিন। যে নাম্বার টা দিয়ে আপনি আপনার একটা ইউটিউব চ্যানেল ভেরিফাই করতে চান। 

আরও ২টা অপশন পাবেন সেখানে আপনাকে সিল্কেট করতে হবে যে আপনাকে যে তারা ভেরিফিকেশন কোড টা পাঠাবে তারা কি মেসজ করে পাঠাবে নাকি ফোন করে জানাবে। 

যদি মেসেজে চান তাহলে সিল্কেট করুন Text me আর যদি চান যে ফোন করে জানাক তাহলে সিল্কেট করুন Call me একটা খালি ঘর পাবেন আপনার সামনে।

তার পর যে কোডটা আপনাকে পাঠাবে সেই কোড গুলো খালি ঘরে দিয়ে verify ক্লিক করলেই হয়ে যাবে ভেরিফিকেশন।

৩. ভিডিও

  এখন আপনি সিলেক্ট করুন আপনি কি নিয়ে কাজ করবেন।

আমার মতে এরকম বিষয় নিয়ে কাজ করা ভালো যেটা আপনার কাছে ভালো লাগে বা যে সম্পর্কে
 আপনি ভালো জানেন। 

এখন আপনি যে বিষয় সিলেক্ট করবেন সেই বিষয় এর উপর ভিডিও তৈরির জন্যে গুগল, ইউটিউবে রির্সাস করুন। আপনি যে বিষয় নিয়ে কাজ করবেন সেই বিষয় নিয়ে যারা ইউটিউবে কাজ করতেছেন তাদের ভিডিও দেখুন। চেষ্টা করুন তাদের চাইতে ভালো ভিডিও তৈরি করার জন্য না পারলেও চেষ্টা করতে থাকুন এক সময় হয়ে যাবে।

 ‍ভিডিও আপলোড করার জন্য আপনার youtube channel এ লগইন করতে হবে। তার ‍পর ক্লিক করুন upload এ তার পর সিল্কেট করুন আপনি যে ভিডিও আপনি ছাড়তে চান। সপ্তাহে চেষ্টা করুন কমপহ্মে ১ টা ভিডিও দেওয়ার জন্যে। আর অবশ্যই ইউনিক ভিডিও নিয়ে কাজ করবেন।

 যদিও অন্যের ভিডিও নিয়ে কাজ করা যায় কিন্তু সেই লেভেলে যেতে একটু সময় লাগবে। এটা না করাই ভালো।

ইউটিউব ভিডিও এস ই ও 


 ইউটিউব থেকে আয় করতে চাইলে আপনাকে অবশ্যই জানতে হবে ইউটিউব ভিডিও এস ই ও সম্পর্কে। এস ই ও সম্পর্কে জানতে এই লিংকে ক্লিক করুন

ইউটিউব ভিডিওতে আপনি যা যা করে টাকা আয় করতে পারবেন।

*গুগল ইউটিউব এডসেন্স

আপনাকে আবেদন করতে হবে গুগল এডস্নেস এর জন্যে আর এডস্নেস এ এপলাই এর সময় সঠিক তথ্য দিবেন। তবে এডস্নেস পাওয়ার জন্যে আপনার চ্যানেল এর ইউটিউবের থেকে আয় ২০১৮ অনুযায়ী কিছু যোগ্যতা অর্জন করতে হবে।

 যেমন: ১ হাজার সাবস্কাইবার ও ৪ হাজার ঘন্টা এবং সেটা হতে হবে শেষ ১ বছরের ভিতরে। 

অথাৎ আপনার ইউটিউব এনালাইট্রিকস এ Last 1 year এ ১ হাজার সাবস্কাইবার ও ৪ হাজার ঘন্টা হতে হবে।

তার পর গুগল আপনার চ্যানেল রিভিউ করে দেখবে যদি আপনার চ্যানেল গুগল এডস্নেস এর নিয়ম-নীতি অনুযায়ী ঠিক থাকে তাহলে আপনি গুগল এডস্নেস পাবেন। 

আর আপনি যে জি-মেইল দিয়ে এডস্নেস এ এপলাই করবেন সেই জি-মেইল এ অবশ্যই আপনার বয়স ১৮ হতে হবে এবং আপনার চেনেল এর চেনেল আইকন থাকতে হবে এডস্নেস এপ্রুভ হওয়ার জন্যে।

* বিভিন্ন পণ্যের রিভিউ দেখিয়ে


  বিভিন্ন কোম্পানী আপনাকে বলবে তাদের পণ্যের সম্পর্কে আপনার ভিডিওতে বলতে আর তার জন্যে আপনাকে তারা একটা নিদিষ্ট অর্থ দিবে। এরকম অফার পেতে আপনার চেনেল অবশ্যই জনপ্রিয় এবং ভিডিও এর মান ভালো হতে হবে। চেষ্টা করতে থাকুন পেতেও পারেন।

* এফিলিয়েট মার্কেটিং করে

বিভিন্ন ওয়েব-সাইট আছে যেখানে বিভিন্ন ধরনের পণ্য-সামগ্রী বিক্রি হয়। যেমন: Repto, themforest আরো এমন অনেক সাইট আছে সেখানে গিয়ে আপনি রেজিস্টেশন করবেন।

 তারপর তারা আপনাকে একটা লিংক দিবে সেই লিংকটি আপনি আপনার ইউটিউব ভিডিও এর ডিসক্রিপশনে দিয়ে ‍দিবেন। তার পর আপনার এই লিংকে গিয়ে যারা পণ্য কিনবে সেই পণ্যে মূল্য থেকে নিদিষ্ট পরিমান অর্থ আপনাকে তারা দিবে।

যেভাবে ইউটিউব থেকে টাকা তুলবেন


আপনার যখন এডস্নেস একাউন্টে ১০ ডলার হবে তখন আপনাকে গুগল একটা ভেরিফিকেশন কোড পাঠাবে আপনার কাছে ঐ ঠিকানায় যে ঠিকানা আপনি এডস্নেস এ দিয়েছিলেন। তারপর ঐ কোড দিয়ে ভেরিফিকেশন করবেন আপনার এডস্নেস। 

এডস্নেস এ একটা অপশন আছে ব্যাংক একাউন্ট এড করার। ব্যাংক একাউন্ট এড করার জন্যে আপনাকে লগইন করতে হবে এডস্নেস এ তারপর ক্লিক করবেন Payments a তারপর ক্লিক করবেন add payments method তারপর আপনার ব্যাংক একাউন্টের সঠিক তথ্য দিয়ে খালি ঘর পূরণ করুন। 

প্রথমে যোগ হবে আপনার ইউটিউব চ্যানেলে তার পর ১১ থেকে ১২ তারিখে যোগ হবে আপনার এডস্নেস একাউন্টে আর ২১ তারিখে পাঠাবে আপনার ব্যাংক একাউন্টে।

 আর একটা কথা অনেকেই মনে করেন যে জি-মেইল একাউন্টের নাম আর ব্যাংক একাউন্টের নাম এক না হইলে টাকা উত্তোলন করা যায় না। ধারনাটা একদমি ভূল।

আর একটা কথা ইউটিউবে কপালটাও অনেক বড় বিষয় কারন আমি অনেক ইউটিউবার দেখছি যে ভিডিও এর পিছনে অনেক টাকা/সময় খরচ করেও ইউটিউব থেকে আয় করতে পারতেছে না। আবার অনেকেই নিজের পোষা বিড়াল, খেলনা দেখিয়ে একটা ইউটিউব চ্যানেল থেকে কোটি কোটি টাকা আয় করতেছে।

#বোনাস টিপস্

নিয়মিত ভিডিও আপলোড দিবেন।
ভিডিওতে সবসময় সঠিক ইনফরমেশন দিবেন।
আপনার রিলেটেড চেনেলে এ কমেন্ট করুন।
বেশি বেশি সময় দিন।
ইউটিউবের নতুন নতুন আপডেট পড়ুন।
ভিডিওতে কেউ বাজে মন্তব্য করলে এতে হতাশ হবেন না।

আর কেমন লাগল ইউটিউব থেকে আয় ২০২১ টিউটোরিয়াল অবশ্যই কমেন্ট করে জানাবেন।


আরও পড়ুন:

29 comments:

  1. অনেক সুন্দর টিপস ভাইয়া ধন্যবাদ

    ReplyDelete
  2. চার হাজার ঘন্টা জিনিস টা কি??

    ReplyDelete
  3. কমপহ্মে চার হাজার ঘন্টা আপনার ভিডিও ইউটিউবে অন্যদের দেখতে হবে শেষ ১ বছরে।

    ReplyDelete
  4. আপনার পোস্ট টি পড়ে অনেক ভালো লাগছে তাই একটু কমেন্টস করে যাচ্ছি, ৬মাস চেস্টা করে আমি আমার ইউটিউব এ এডসেন্স পেয়েছি তার জন্য আল্লাহর কাছে লক্ষ কোটি শুকরিয়া জানাই,প্রথমে যখন এপ্লাই করি তখন আমার ৫,০০০ ঘন্টা ভিউ আর ১২০০সাবস্ক্রাইব ছিলো কিন্ত আমার একাউন্ট রিজেক্ট হয়েছিলো। পরে আবার ২/৩মাস অপেক্ষা করে ঈদের পরের দিন আবার এপ্লাই করি, তার এক সপ্তাহ পরে এপ্রুভ করেছে যখন আমার একাউন্ট এ ১০,০০০ঘন্টা আর ৩০০০ সাবস্ক্রাইব গতকাল আল্লাহর রহমতে ১.৫ডলার ব্যালেন্স হয়েছে আল্লাহ রহমত করেছেন তাই আশাবাদী এবার চেস্টা করলে আরো ভালো কিছু হবে। আপনারা ও চেস্টা করেন। ভালো কিছু হবে ইনশাআল্লাহ

    ReplyDelete
    Replies
    1. ধন‍্যবাদ ভাই মূল‍্যবান মন্তব্য করার জন্যে।

      Delete
  5. আমি ২০১২ সালে ইউটিউব ভিডিও আপলোড করেছিলাম এর পর আার করি নায়,এখন গুগল এডসে্নস নিতে হলে কি কি শর্ত পুরন করতে হবে জানা।।

    ReplyDelete
  6. very nice article and helpful thanks

    ReplyDelete
  7. ধন্যবাদ খুব সুন্দর করে গুছিয়ে লিখেছেন।

    ReplyDelete
  8. ধন্যবাদ খুব সুন্দর করে গুছিয়ে লিখেছেন।

    ReplyDelete

Powered by Blogger.